ঈসায়ীরা কি ইসরাইলদের পক্ষপাতিত্ব করে?

সংক্ষিপ্ত উত্তর:

না, ঈসায়ীরা অন্যায়ভাবে ইসরাইল বা অন্যকোন জাতির পক্ষপাতিত্ব করে না।

ব্যাখ্যামূলক উত্তর:

আল্লাহ পক্ষপাতদুষ্টকে ঘৃণা করেন। তিনি চান যেন আমরাও অকারণে কোন জাতির বা কারো পক্ষপাতিত্ব না করি। পক্ষপাত বেশিরভাগ সময়ই অন্যায়ের হাতিয়ার হিসাবে কাজ করে। সাধারণত মানুষ আত্মীয় বা ঘনিষ্ঠজনের কিংবা বন্ধুর পক্ষপাতিত্ব করে; এমন কি অন্যায় হলেও তাকে ন্যায় বলে চালিয়ে দেয় কিংবা ন্যায় হলেও অন্যায় সিদ্ধান্ত দিয়ে চেপে রাখে। পবিত্র এবং ন্যায়বান আল্লাহ কখনও এরূপ কাজকে সমর্থন করতে পারেন না।

হজরত ঈসার জীবনকালে ইসরাইল জাতির মন্দ অভ্যাস ও কাজের জন্য তিনি তাদের ধিক্কার দিয়েছেন। তাদের ভণ্ড, কপটি ও শয়তানের সন্তান বলেছেন। দৈনন্দিন কাজে আল্লাহর মহব্বত না দেখানোর জন্য তাদের ভর্ৎসনা করেছেন। তিনি তাদের মিথ্যা প্রেমহীন ধর্মকর্ম থেকে মন পরিবর্তনের ডাক দিয়েছেন। হজরত ঈসা তাঁর সাহাবিদের ইহুদি ও ফরিশিদের খামি থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন।

হজরত পৌল বলেছেন যে, যাদের হৃদয়ে সুন্নত করানো হয়েছে তারাই আসল ইহুদি। যারা বাহ্যিক সুন্নতের উপর অর্থাৎ যারা আল্লাহভক্তিহীন ধর্মকর্মের উপর নির্ভর করে, তারা আসল ইহুদি নয়। সত্যিকারের ইহুদি আল্লাহর ইচ্ছা মতো চলে। অথচ আমরা দেখতে পাই তথাকথিত ইহুদিরাই হজরত ঈসাকে ক্রুশে দিয়ে হত্যা করতে, রোমীয় সরকারকে প্রত্যক্ষ এবং পরোক্ষ সহযোগিতা করেছে। অতএব, ঈসায়ীদের কোনভাবেই ইসরাইল জাতির পক্ষপাতিত্ব করার প্রশ্ন আসে না।

উৎস: শত প্রশ্নের হাজার উত্তর, আবু তাহের চৌধুরী, ২০১০

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।